Free Tips and Trick

July 21, 2017

স্মার্টফোনে আসক্ত হলে যেসব সমস্যা হতে পারে।

মাত্রাতিরিক্ত স্মার্টফোন বা ট্যাব ব্যবহার করছেন? চাপ পড়ছে বুড়ো আঙুলে? সেদিকে নজর নেই আপনার! এবার কিন্তু নজর ফেরাতেই হবে, নয়তো অকেজো হয়ে যেতে পারে আপনার বুড়ো আঙুল; এমনকি হাতও।

অনেকেই কব্জিতে ব্যথা অনুভব করেন। আবার মাঝে মাঝেই তা হয়ে যায় অসহ্য যন্ত্রণার। টাচ স্ক্রিনে আপনার হাতের অতি ব্যবহার, সাথে অত্যধিক মেসেজিং থেকে এই রোগের উৎপত্তি।

স্পেনের একটি সাম্প্রতিক গবেষণা বলছে, যারা ১৩০ গ্রামের মোবাইল ফোনে দিনে প্রায় ৬ ঘণ্টা মেসেজিং, হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জার ব্যবহার করেন, তাদের কব্জিতে অনবরত ব্যথা হতে পারে। এটাকেই বলে ‘হোয়াটসঅ্যাপাইটিস’ যা ধীরে ধীরে ‘কারপাল টানেল সিনড্রোমে’ পরিণত হয়।
এর ফলে সাধারণত কব্জি-সন্ধিতে ব্যথা বা অস্বস্তি বোধ হয়। এছাড়া বেশি সময় কাজ করতে না পারা, হাতের পেশিতে ব্যথা ছড়িয়ে যাওয়া, হাত অসাড় মনে হওয়া ইত্যাদি উপসর্গ দেখা দেয়। পাশাপাশি রাতে ব্যথা বাড়া, হাত শক্ত হয়ে যাওয়া, হাতে শক্তি না পাওয়া- এসবও দেখা যায়।
নার্ভ আক্রান্ত হওয়ার ফলে হাতের আঙুল, কব্জিতে মারাত্মক প্রভাব পড়ে। হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জার ব্যবহার করার জন্য ক্রমাগত আঙুল নাড়ানো বন্ধ না করলে অকেজো হয়ে যেতে পারে হাতের বুড়ো আঙুল।
আবার, যার যে হাতটি বেশি চলে, সেই হাতের আঙুলের রং গোলাপি হয়ে যেতে পারে। অস্ট্রেলিয়ার সাম্প্রতিক একটি গবেষণা বলছে, স্মার্টফোনের ওজনের ওপর নির্ভর করে হাতের আঙুলের অবস্থা।
তারা বলছেন, দিন দিন স্মার্টফোনের আকার বাড়ছে। ফলে বুড়ো আঙুলকে অনেক বেশি দূরত্ব অতিক্রম করতে হচ্ছে মেসেজ করার সময়। এতে বুড়ো আঙুল ও তর্জনীর ওপর বেশি চাপ পড়ছে।
আর এভাবে ব্যথা বাড়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে অকেজো হয়ে যেতে পারে হাত।
Share:

0 comments:

Post a Comment

Copyright © Fibd - Tips & Trick Sharing BD | Powered by Blogger Design by ronangelo | Blogger Theme by NewBloggerThemes.com|Distributed By Blogger Templates20