Free Tips and Trick

October 23, 2017

ইউটিউব ভিডিও "Not suitable for all advertisers" কিভাবে ঠিক করবেন?

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজকে আপনাদের জন্য যে বিষয়টি নিয়ে পোস্ট করলাম তা হল কিভাবে Not suitable for all advertisers সমস্যা থেকে বাঁচবেন। গত কয়েকদিন ধরে প্রায় ১০-১৫জন আমাকে এই প্রশ্নটি জিজ্ঞেস করল। তাই অনেক খুজে, বিশ্লেষণ করে, পরিক্ষা করে তারপর এই পোষ্টটি করতে বসেছি। আশা করি এরপর আর এই সমস্যায় পড়তে হবে না।

প্রথমেই এই রকম হওয়ার কারনগুলো জেনে নিইঃ
ইউটিউবে অনেকেই ১৮+ ভিডিও সহ বিভিন্ন প্রয়োজনীয় ও খারাপ ভিডিও আপলোড করে। এবং এসব ভিডিও মনিটাইজ করে এড শো করায়। আমরা জানি বিভিন্ন পন্য গুগুল এডওয়ার্ড এর মাধ্যমে বিজ্ঞাপনের জন্য নেয়। আর সেই এড গুলোই আমাদের ভিডিওতে শো করে। কিন্তু এই এড গুলো যখন কোন এডাল্ট ভিডিও বা প্রয়োজনীয় ভিডিওতে শো করে তখন বিজ্ঞাপন দাতাদের পন্যের সুনাম নষ্ট হয়। তাছাড়া তারা এসব ভিডিও এর ভিউয়ার থেকে ভাল মানের গ্রাহক আশা করতে পারে না। যার কারনে তারা গুগুলের সাথে এডভার্টাইজ করতে অনাগ্রহী হয়। আর এই কারনে গুগুল তাদের রুলস পরিবর্তন করেছে এবং রোবট গুলোতে প্রোগ্রাম সেট করে দিয়েছে যাতে অনাকাঙ্খিত ভিডিও গুলো মনিটাইজ না করে বা ভালভাবে রিভিউ করে তারপর মনিটাইজ করে। এই কারনে এখন অনেকের ভিডিওই রিভিউ করে কোন ত্রুটি পায় যায় কারনে এড লিমিটেশন করে দেয়।

কিভাবে এই জামেলা থেকে বাচবেনঃ

  • ভিডিওতে কোন নগ্ন জিসিস রাখবেন না।
  • ট্যাগ ও টাইটেলে S*x, Se*y, F*ck, Hot, N*de, সেক্সি, হট  এই ধরনের ওয়ার্ড ব্যবহার করবেন না।
  • এই জামেলা থেকে বাচতে হলে আপনাকে ভাল মানের ভিডিও তৈরি করতে হবে। একটা ভিডিও বাংলা টাইটেল, একটা ভিডিও ইংরেজী টাইটেল/ট্যাগ দিলে ইউটিউব সেটাকে ভালভাবে পর্যবেক্ষন করে। তাই যেভাবেই টাইটেল এবং ট্যাগ দেন না কেন তা এক ভাষায় দেয়ার চেষ্টা করবেন।
  • কোয়ালিটি ভাল রাখতে হবে।
  • নির্দিষ্ট কিওয়ার্ড নিয়ে ভিডিও বানান। মানে সব ভিডিও যদি শর্টফিল্ম বানিয়ে হঠাত একটা ফানি ভিডিও আপলোড করে দিলে এই সমস্যায় পরতে পারেন।

"Not suitable for all advertisers" হয়ে গেলে কিভাবে ঠিক করবেনঃ

  • প্রথমেই সিওর হন যে আপনার ভিডিওতে এমন কিছু নাই যার জন্য বিজ্ঞপন দাতারা বিজ্ঞাপন দিতে অনাগ্রহী হবে।
  • টাইটেল, ট্যাগ ও ডেসক্রিপশন চেক করে দেখুন কোন এডাল্ট ওয়ার্ড আছে কিনা। থাকলে তা বাদ মনিটাইজ অফ করে সেভ করুন। ১-২ ঘন্টা পর ভিডিওটি মনিটাইজ করার চেষ্টা করুন।
  • কোন ভাবেই ঠিক হচ্ছে না? তাহলে ১০০০ ভিউ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। হলে রিভিউ করার জন্য। রিকুয়েস্ট করুন। ৪৮ঘন্টা অপেক্ষা করুন সব ঠিক তাহলে মনিটাইজ করে দিবে।
  • এরপরও হয়নি! তাহলে ভাই ভিডিওটি ডিলিট করে দিন। এবং এটা আবার ভিডিও ইডিটর দিয়ে ইডিট করে কিছু চেঞ্জ করে দিয়ে তারপর আবার আপলোড করুন। আর সমস্যা হবে না।
  • সব ভিডিও একসসাথে হঠাত করে "Not suitable for all advertisers" হয়ে গেল? তাহলে মনিটাইজেশন ডিসএবল করে দিন। ৫-৬ দিন পর আবার মনিটাইজেশন করতে পারবেন।
শেষকথাঃ ভাল মানের ভিডিও বানালে ইউটিউব চ্যানেল কখনোই কিছু হবে না। এসব স্লাইড ভিডিও, নিউজ ভিডিও,হট ভিডিও বাদ দিয়ে লেকচার, শর্টফিল্ম, টেকনোলজি রিলেটেড ভিডিও বানাতে পারেন। তাহলে কখনো চ্যানেল এবং মনিটাইজেশন নিয়ে সমস্যা হবে না।
Share:

0 comments:

Post a Comment

Copyright © Fibd - Tips & Trick Sharing BD | Powered by Blogger