Free Tips and Trick

October 21, 2017

কি কি কারনে ইউটিউবে Monetisation Disabled For Invalid Click activity হয়।

আসসালামু আলাইকুম। প্রিয় ইউটিউবার ভাইয়েরা আশা করি সবাই ভাল আছেন।

অনেক ইউটিউবার আছেন যাদের চ্যানেলের মনিটাইজেশন Invalid Click Activity এর জন্য Disabled হয়ে যাচ্ছে। কিন্তু আপনি বুঝতেই পারছেন না কিভাবে হল! কি করেছিলেন আপনি! বা কেন এমন হল! তাহলে এই পোষ্টটি আপনার জন্য। মনে রাখবেন "Prevention Is Better Than Cure." অর্থাৎ Disabled হওয়ার আগেই যদি কেন হয় জানেন তাহলে আপনাকে পরে ঝামেলা পোহাতে হবে না।
Invalid Click activity

তো চলুন কারন গুলো জেনে নিই,

প্রত্যক্ষ কারনসমূহঃ
  1. নিজের ভিডিও নিজে দেখেন এবং এড আসলে ক্লিক করেনঃ অনেকেই নিজের এডে নিজে ক্লিক করে এটাই Invalid Click Activity এর মূল কারন। মনে রাখবেন, নিজের ভিডিও নিজে খুব কম দেখবেন এবং এড শো করলে এডে ক্লিক করবেন না।
  2. ভিপিএন বা আইপি চেঞ্জ করে ক্লিক করেনঃ অনেকেই ভিপিএন ব্যবহার করে আইপি চেঞ্জ করে নিজেই নিজের ভিডিও দেখে এবং লাইক, কমেন্ট ও এডে ক্লিক করে থাকে। মনে রাখবেন গুগুল আপনাকে Mac Address দিয়ে ট্রাক করে। তাই ভিপিএন কোন কাজে আসে না। গুগুল আপনাকে চিনবেই। তাছাড়া বাংলাদেশি কোন অপারেটরই আপনাকে ইউনিক আপনি দিবে না। প্রতিবার ডেটা কানেকশন অন/অফ করেই আপনার আইপি চেঞ্জ হয়ে যাচ্ছে। সুতারাং ভিপিএন ব্যবহার করে ক্লিক করা যাবে না।
  3. এডে ক্লিক করার জন্য কাউকে ফোর্স করেঃ অনেকেই সাবস্ক্রাইব বিনিময়ের মতো এডসেন্সের ক্লিকও বিনিময় করে থাকে। অর্থাৎ কারো সাথে চুক্তি করে যে আপনার এডে আমি ক্লিক করি আপনি আমার এডে ক্লিক করেন। এভাবে করার ফলে CTR (Click Though Rate) বেড়ে যায়। যার ফলে ইউটিউব আপনাকে সন্দেহ করে এবং আপনার চ্যানেল, ওয়েবসাইট, এডসেন্স ও গতিবিধি ইত্যাদি ট্রাক/লক্ষ্য করে। যার কারনে Adsense থেকে আপনাকে ব্লক করেও দিতে পারে এবং ইউটিউব চ্যানেল হারাতেও হতে পারে। সো এই বিষয়টা খেয়াল রাখবেন।
পরোক্ষ কারনসমূহঃ
  1. অন্যের মোবাইল/পিসিতে ইউটিউব চ্যানেল বা এডসেন্স একাউন্ট লগিন করাঃ অন্যের মোবাইলে যখন আপনি আপনার চ্যানেল বা এডসেন্স লগিন করেন তখন গুগুল ধরে নেয় সেটাও আপনার মোবাইল। এরপর ওই মোবাইলের ব্যবহারকারী যখন আপনার চ্যানেলের ভিডিও দেখে নিয়মিত এডে ক্লিক করে গুগুল ধরে নেয় আপনি নিজের এডে নিজে ক্লিক করছেন বা অন্যের মাধ্যমে করাচ্ছেন।
  2. রোবটিক ক্লিকঃ অনেকেই ক্লিক বোম্বার সহ নানা ধরনের এক্সটেনশন ইউজ করে এডে ক্লিক করে। ঠিক যেমনটা ক্লিক বোম্বার দিয়ে এক সাথে কয়েক লক্ষ ইমেইম পাঠানো। এটা স্পামিং এর আওতায় পড়ে। এই ব্যাপারে সতর্ক হতে হবে।
  3. সাব ফর সাবঃ এই ধরনের সাইট গুলো ইউজ করে অনেকেই ইউটিউব ভিডিওতে ভিউ এবং সাবস্ক্রাইবার নেয়। কিন্তু এক্ষেত্রে যারা আপনার চ্যানেলে সাবস্ক্রাইব করে তারা আপনার ভিডিওতে ডুকেই সাবস্ক্রাইব, লাইক, এডে ক্লিক ইত্যাদি করে মোটামুটি ৫সেকেন্ডেই আবার বেড়িয়ে যায়। যার ফলে আপনার ভিডিও র‍্যাংকিং হয়না এবং এই ধরনের ক্লিকের জন্য ইউটিউব আপনার চ্যানেল এওং আপনার গতিবিধি লক্ষ্য করে।
কিছু ভুল ধারনাঃ
  1. ভিপিএনঃ ভিপিএন ব্যবহার করে ইউটিউব ব্যবহার করতে অনেকেই ভয় পায়। এতে কোন সমস্যা হয় না। তবে আপনি ভিপিএন ব্যবহার করে নিজের ভিডিও নিজে না দেখার চেষ্টা করবেন। আর ভুলেও নিজের এডে নিজে ক্লিক করবেন না।
  2. কেউ যদি শত্রুতা করে আমার ভিডিওতে অবাধে ক্লিক করতে থাকেঃ সে যদি আপনার মোবাইল দিয়েই এভাবে ক্লিক করে বা পরোক্ষ কারনসমূহের ১ নাম্বার কারন অনুযায়ী ক্লিক করে তাহলে আপনাকে চ্যানেল এবং এডসেন্স হারাতে হতে পারে। তাই অন্যের মোবাইলে ভুলেও লগিন করবেন না। অন্যের চ্যানেলও নিজের মোবাইলে লগিন করবেন না। তবে তার সাথে আপনার যদি কোন কানেকশন না থাকে এবং সে অবাধে ক্লিক করতে থাকে তাহলে গুগুল সেগুলো Invalid Click হিসেবে Dustbin এ ফেলবে আপনার কোন সমস্যা হবে না।
গুগুল কিভাবে Invalid Click সনাক্ত করে তা দেখুনঃ


উপরোক্ত বিষয়গুলো মেনে চললে আপনার Monitization কখনোই Invalid Click Activity এর জন্য Disabled হবে না।
Share:

0 comments:

Post a Comment

Copyright © Fibd - Tips & Trick Sharing BD | Powered by Blogger