Free Tips and Trick

June 27, 2017

কিভাবে Quality ঠিক রেখে কোন রকম সফটওয়ার ছাড়াই ভিডিও এর সাইজ কমাবেন? ইউটিউবার দের জন্য হট টিউন।

আসসালামু আলাইকুম। বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের জন্য নিয়ে আসলাম অস্থির একটা টিপস।
আপনারা অনেকেই ইউটিউব এর জন্য ভিডিও ইডিট করে থাকেন। কিন্তু দেখা যায় অল্প একটু ইডিট করলেই ভিডিও এর সাইজ ৫গুন বেড়ে যায়, ফলে ওয়াইফাই বা দ্রুতগতির ইন্টারনেট দিয়ে আপলোডের প্রয়োজন হয়। তাছাড়া আপলোড করতে অনেক সময় লাগে।
এইজন্য আপনারা ইডিট করে যখন এক্সপোর্ট করবেন তখন Format থেকে Custom (বিভিন্ন Video Editor এ বিভিন্ন রকম হয়। তবে Video  bitrate সব ইডিটরেই থাকবে) সিলেক্ট করে Video এর bitrate "1200" kbps করে দিবেন। এটি সাধারণত ২৪০০ বা ৪৮,০০০ থাকে।

ইউটিউবে ডিফল্ট ভাবে ১২০০পর্যন্ত bitrate সাপোর্ট করে। আপনি যখন ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করেন তখনো bitrate ১২০০থাকে। সো এটা অযথা বাড়িয়ে লাভ নাই।

তবে মনে রাখবেন Audio তেও কিন্তু bitrate থাকে সেটা 64kbps, 92kbps, 128kbps, 192kbps অথবা 320kbps হয়ে থাকে, Audio এর bitrate বাড়িয়ে দিতে পারেন। এতে কোন সমস্যা হবে না। তবে Video এর bitrate টা কমিয়ে ১২০০করে দিবেন।

তারপর ভিডিও এক্সপোর্ট করেন। আর দেখবেন সাইজ একদমই কম। এতে 720p কোয়ালিটির 5 মিনিটের একটা ভিডিওর সাইজ প্রায় 120mb হয়। যেখানে bitrate 24,000kbps হলে ৩০০mb এর অধিক হবে।
Share:

0 comments:

Post a Comment

Copyright © Fibd - Tips & Trick Sharing BD | Powered by Blogger Design by ronangelo | Blogger Theme by NewBloggerThemes.com|Distributed By Blogger Templates20