Free Tips and Trick

December 26, 2016

ওয়েবসাইট বানিয়ে টাকা আয় করতে চাইলে এই পোস্টটি আপনার জন্য।



আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন।আজকে মন চায়তেছিল ব্লগের জন্য কিছু একটা লিখতে। কিন্তু কি লিখব খুজেই পাচ্ছিলাম না। অবশেষে ভাবলাম অনেকেই ওয়েবসাইট নিয়ে আগ্রহী তাই এই পোস্টিই লিখতে আরম্ভ করলাম।
আপনার অনেকেই ওয়েবসাইট তৈরির প্রতি প্রচুর আগ্রহী দেখান কিন্তু সঠিক সাজেশন না পাওয়ার কারনে ভুল পথে চলে যান। যেমনটা গিয়েছিলাম আমি!ওয়েবসাইট বানানোর আগে আপনাকে আগে ঠিক করতে হবে আপনি ওয়েবসাইট দিয়ে ঠিক কি করতে চান?
এরপর আপনি কি কাউকে টাকা দিয়ে বানাবেন নাকি নিজে নিজে বানাবেন? হোস্টিং কিনে বানাবেন নাকি ফ্রি হোস্টিং বা ওয়াপকা, ব্লগস্পট দিয়ে বানাবেন? এরপর ডোমেন, এসিও, বিজ্ঞাপন ইত্যাদি আরও অনেক ব্যাপার আছে।আপনাকে আরও দেখতে হবে আপনি কোন বিষয়ের উপর সাইট বানাবেন।এগুলো খুবেই গ্ররুত্তপুন।
সাইটের বিষয়ঃ আপনি কি ডাউনলোড সাইট বানাতে চান নাকি ফোরাম, ব্লগ, টপলিষ্ট, কমিউনিটি, প্রক্সি, এড নেটওয়ার্ক ইত্যাদি। এই বিষয়ে আপনি আপনার নিজস্ব পছন্দকে প্রাধান্য দিয়ে শুরু করতে পারেন।বর্তমানে ফোরাম ও ডাউনলোড সাইট বেশি তৈরি করা হয়।এক্ষেত্রে একটা গ্ররুত্তপুন জিনিস আপনাকে আগে থেকেই ঠিক করতে হবে। যে আপনি কি সব কিছু ডাউনলোডের সাইট বানাবেন? বা সব ধরনের ফোরাম? নাকি যেকোন একটিকে নিয়ে কাজ করবেন?

আমি সাজেশন দিলে বলতে পারি আপনি যদি একা একটি সাইট পরিচালনা করতে চান তাহলে অবশ্যই যেকোন একটি জিনিজ বা কিওয়াড কাজ করুন।এক্ষেত্রে আপনি ডাউনলোড সাইট হলে গান, মুভি, ওয়ালপেপার, থিম, গেইম ও সফটওয়ার যেকোন একটি নিয়ে কাজ করুন তাহলে দ্রুত সফলতা লাভ করতে পারবেন। আর আপনি যদি কয়েকজন বন্ধু বা পাটনারকে নিয়ে কাজ করতে চান তাহলে কয়েকটা কিওয়াড নিয়ে একসাথে কাজ করতে পারেন। কারন একা হলে এতগুলো কিওয়াড নিয়ে কাজ করতে আপনি পারবেন না।
কোথায় থেকে বানাবেনঃ
 সাইট বানানোর জন্য সাইটের অভাব নাই। ওয়াপকা, পিএস্পি, ওয়ার্ডপ্রেস, ব্লগস্পট ইত্যাদি অনেক সাইট আছে। এর মধ্যে ওয়াপকে ও ব্লগস্পট আপনি ফ্রি বানাতে পারবেন।কিন্তু ওয়াডপ্রেস ও পিএসপি ফ্রি বানিয়ে কাজ করলে কিছুদিন পরেই যেকোন সমস্যায় পরতে পারেন। তবে হোস্টিং কিনে বানালে সমস্যা কম।আর ওয়াপকার মতো সাইট গুলোর সমস্যা হল এগুলো দিয়ে সাইট বানালে এসিও করেও ভাল ফলাফল পাওয়া যায় না।আবার যেকোন সময় যেকোন সমস্যা হতে পারে যেমন আপনার কাস্টম ডোমেন কাজ করবে না!(এই রুকুম হলে আপনার সব পরিশ্রম মাটি)। আবার এই সব সাইটের কোন স্থায়িত্ত নাই যেকোন সময় চলে যেতে পারে।যেমনটি মাইওয়াপব্লগে হয়েছিল।
এইজন্য আপনি ব্লগস্পটকে বেছে নিতে পারেন। এটি গুগুলের একটি সেবা তাই সমস্যা বা স্থায়িত্ত নিয়ে না ভাবলেও চলবে! ব্লগস্পট নিয়ে কাজ করলে আপনি গুগুল এডসেন্স পেয়ে গেলে বসে বসে টাকা পাবেন।আপনি ২০-৩০ টি পোস্ট করে
 আর

কয়েকবছর সাইটে প্রবেশ না করলেও আপনার সাইটের কোন ক্ষতি হবে না আর আপনার টাকা জমতেই থাকবে।
টাকা আয়ঃ আপনি একটি সাইট বানালেন কিন্তু এখন টাকা পাবেন কিভাবে? এই জন্য আপনাকে আপনার সাইটি সুন্দর ভাবে ডিজাইন করতে হবে এবং মানসম্মত পোস্ট বা কন্টেন্ট রাখতে হবে যাতে ভিজিটর আকৃষ্ট হয়।মনে রাখবেন সাইটে ভিজিটর নাই তো টাকাও নাই! তাই ভিজিটর আনার জন্য ভালভাবে এসিও করবেন।
টাকা আয়ের জন্য ব্লগস্পট সাইট হলে এডসেন্স এর জন্য এপ্লাই করতে পারেন। এডসেন্স না পেলেও আরও অনেক উপায়ে আয় করতে পারবেন।যেমনঃ
১। লিংক শেয়ার করেঃ ধরুন আপনি একটি সাইট তৈরি করলেন অডিও গান নিয়ে। এ ক্ষেত্রে আপনি গানের লিংক গুলো সরাসরি আপনার সাইটে না দিয়ে লিঙ্ক শর্ট করে দিতে পারেন। এতে আপনি লিংকে প্রতিটা ক্লিকের জন্য টাকা পাবেন।
এই বিষয়ে আপনি বিস্তারিত আলোচনা করব পরে।
২। ফাইল আপলোড করেঃ এক্ষেত্রে আপনি অডিও গান গুলো সরাসরি সাইটে আপলোড না করে এমন কোন সাইটে আপলোড করতে পারেন যারা আপলোড কৃত ফাইল ডাউনলোডের জন্য টাকা দেয়। যেমনঃ indishare, upfile, bdupload
৩। পিটিসি সাইটের মাধ্যামেঃ আপনার সাইটে বিভিন্ন পিটিসি সাইটের এড বসিয়ে আয় করতে পারবেন।
এছাড়াও আরও অনেক উপায় আছে। তবে ভিজিটর ছাড়া কোন উপায়ই কাজ করবে না।
ভিজিটর পাওয়াঃ ভিজিটর পাওয়ার জন্য মানস্মমত পোস্ট করুন নিয়মিত।
ভালভাবে সাইট ডিজাইন করানএসিও এর প্রতি গুরুত্ত দিন। এসিও এর জন্য আপনি ওয়ার্ডপ্রেস ও ব্লগস্পটকে বেছে নিতে পারেন। এগুলায় এসিও করা সহজ এবং অল্পদিনে ফলাফল পাবেন। ফেসবুক, টুইটারে বিভিন্ন গ্রুপে, পেজে, কমেন্টে আপনার সাইটের পোস্টের লিংকগুলো শেয়ার করুন তাতে ভাল ভিজিটর পাবেন।

শেষকথাঃ পরিকল্পনা মাফিক ভালভাবে কাজ করলে আপনি সফল হবেন।
আমাদের সাথেই থাকুন।ধন্যবাদ।
Share:

0 comments:

Post a Comment

Copyright © Fibd - Tips & Trick Sharing BD | Powered by Blogger