Free Tips and Trick

February 1, 2017

সক্রেটিসের মতে কুকুর একজন দার্শনিক কেন? এবং তার কয়েকটি মহান উক্তি।

সক্রেটিসের মতে কুকুর একজন দার্শনিক কেন?


সক্রেটিস বলছেন, 'নতুন যে গুণের কাথা আম বলছি, কুকুরের চরিত্রে তারও আমরা সাক্ষাৎ পাই।'
গ্লকন বললেন, নতুন কী গুণের কথা বলছ তুমি?

ঃআমি বুঝিয়ে বলছি। কুকুরের স্বভাবটি লক্ষ করো। অপরিচিত কাউকে যখন কুকুর দেখে তখন সে ক্ষিপ্ত হয়ে উঠে; আবার পরিচিত কাউকে যখন কুকুর দেখে তখন সে আহ্লাদে আটখানা হয়ে পড়ে। অথচ অপরিচিত লোকটি যে তার কোনো ক্ষতি করেছে এমন নয়, আর পরিচিত ব্যক্তিও হয়তো তার কোনো উপকার সাধন করেনি। কুকুরের-চরিত্রের এই বৈশিষ্ট্য কি তোমার চোখে অদ্ভুত বলে বোধ হয়নি?
ঃ বিষয়টিকে আমি পূর্বে অবশ্য এভাবে দেখিনি। কিন্তু তোমার বক্তব্যের যথার্থ্যকে আমি স্বীকার করি সক্রেটিস।
ঃ কুকুরের সহজাত এই বোধশক্তিকে অবশ্যই তুমি উত্তম বলবে। আমি বলব, এ-কারণে সে একজন খাঁটি দার্শনিক বলে পরিগণিত হতে পারে।
ঃ কুকুরটা তোমার দার্শনিক হয়ে গেল!
ঃ হ্যাঁ, আশ্চর্যের কী আছে? কুকুর কেবল মুখ দেখেই জানা-অজানার ভিত্তিতে সুহৃদ আর শত্রুতে পার্থক্য করে ফেলে-এটা তার কম গুণের কথা! যে পশু জানা-অজানার ভিত্তিতে তার পছন্দ এবং অপছন্দকে নির্দিষ্ট করে সে যে জ্ঞানের একজন প্রেমিক, একথা আমাদের মানতে হবে।
ঃ হ্যাঁ, সক্রেটিস, সে নিশ্চয়ই জ্ঞানপ্রেমিক।
ঃ আবার দেখো জানা বা শিক্ষার আগ্রহ হচ্ছে জ্ঞানের প্রতি প্রেমস্বরূপ। এবং জ্ঞানের প্রেমিকই হচ্ছে দার্শনিক।

সুতরাং কুকুর ও দার্শনিক। এটা আসলে উদাহরণ দেয়ার জন্য । কুকুরকে দার্শনিক বানিয়ে তো সক্রেটিসের তেমন লাভ নেই। কিন্তু এই একই গুণ যদি মানুষের থাকে, বন্ধুজনের প্রতি যে বিনম্র, স্বভাবগতভাবে জ্ঞানেরও সে প্রেমিক হতে বাধ্য।

কিন্তু এই স্বভাব, শুধু মুখ দেখেই জানা-অজানার ভিত্তিতে সুহৃদ আর শত্রুতে পার্থক্য করতে পারার গুণ মানুষের মধ্যে কার আছে? আছে পুলিশের। তবে পুলিশও কি দার্শনিক? সক্রেটিসের তত্ত্ব অনুযায়ি বলতে হচ্ছে অবশ্যই পুলিশ দার্শনিক। কিন্তু এই কাজটি যদি সে করতে না পারে তবে সে দার্শনিকও নয়, পুলিশও নয়।

আবার, দেখুন, আমাদের দেশের রাজনৈতিক নেতারা যে হর হামেশাই মিথ্যা কথা বলেন, কেন? কারণ, তারা সক্রেটিস এর কথা অক্ষরে অক্ষরে মান্য করেন। সক্রেটিস নিজেই বলেছেন, 'মানুষের মধ্যে কারু যদি মিথ্যা বলার অধিকার থাকে তবে সে-অধিকার কেবল রাষ্ট্রের শাসকবর্গেরই থাকতে পারে। রাষ্ট্রের শাসক শত্রুর মোকাবেলায় কিংবা নাগরিকদের শাসনের ক্ষেত্রে জনস্বার্থে মিথ্যার আশ্রয় গ্রহণ করতে পারবে। মিথ্যার আশ্রয় গ্রহণের অধিকার অপর কারুর থাকবে না।' এখানে আমরা আমজনতা যারা শাসিত তাদের আবার মিথ্যা বলার কোনো সুযোগ নেই। শুধু তাই নয়, সক্রেটিস বলেছেন, 'শাসক যদি দেখে, সে ছাড়া অপর কেউ মিথ্যা বলছে তা হলে তাকে রাষ্ট্রবিরোধী হিসাবে দন্ডদানের তার অধিকার থাকবে।' তবে বুঝুন ঠেলা।

প্লেটোর রাষ্ট্রে কবিদের কোনো স্থান নেই। কেন? কারণ কবিরা একই সাথে অনেক চরিত্র চিত্রন করেন। কিন্তু, চরিত্র চিত্রনের সময় কবিকে বিভিন্ন চরিত্র আঁকতে হয়। যা একজন মানুষের পক্ষে বিভিন্ন মানুষের চরিত্র অনুধাবন করা অসম্ভব। আবার কবি একই সাথে মিলনান্তক আবার বিয়োগান্তক রচনা করছেন। যেহেতু একটি মানুষ কেবল একটি কাজই সুচারুরূপে সম্পন্ন করতে পারে, একাধিক কাজ নয়, সেহেতু যদি কেউ একাধিক কাজ সম্পন্ন করার চেষ্টা করে তা হলে সে কোনোটিতেই তেমন সুনাম অর্জনে সক্ষম হবে না। আবার, এই যে মিলনান্তক বা বিয়োগান্তক নাটক সবই অনুকারী কাব্য। আর এই অনুকারী কাব্য নিয়ে সক্রেটিসের কথা হলো, 'অনুকারী কাব্যকলা সম্পর্কে আমাদের একটা সিদ্ধান্তে আসতে হবে। ঘটনার বর্ণনায় কবিদের কি অনুকারী রীতি অনুসরণ করতে দেওয়া হবে? যদি কবিদের তা করতে দেওয়া হয় তবে তা কি সমগ্র রচনার ক্ষেত্রে প্রযোজ্য হবে, না তার অংশবিশেষের উপর? যদি অংশবিশেষের উপর হয় তা হলে রচনার কোন অংশে এ-রীতি ব্যবহৃত হবে? অথবা অনুকারী-রীতি পুরোপুরি নিষিদ্ধ করে দেওয়া হবে?' এর মানে কি দাড়াল? এর মানে দাড়ালো কবির কোনো প্রয়োজন নেই সক্রেটিসের রাষ্ট্রে (অনেকেই বলেছেন এটা আসলে সক্রেটিসের নয়, প্লেটোর রাষ্ট্র)।

সক্রেটিসের কয়েকটি মহান উক্তিঃ

১. Know thyself. (সক্রেটিসের মহান উক্তি গুলোর অন্যতম। 'নিজেকে জানো'। আমি কেন, আজ পর্যন্ত খুব কম মানুষ পাওয়া যাবে সে বুকে হাত দিয়ে বলতে পেরেছে সে নিজেকে জেনেছে। এমন উক্তি মহান সক্রেটিস ছাড়া আর কারো কাছ থেকে আশা করা যায় না।)

২. 'অপরীক্ষিত জীবন, যাপন করারই যোগ্য নয়।' (The unexamined life is not worth living.)

৩. 'সদ্গুন আর জ্ঞান একই'। (Virtue is knowledge.)

৪. 'Envy is the ulcer of the soul.'

৫. 'The only good is knowledge and the only evil is ignorance.'

৬. 'বাঁচার জন্য খাও, খাওয়ার জন্য বেঁচোনা।' (Thou shouldst eat to live; not live to eat.)

৭. 'By all means marry; if you get a good wife, you'll be happy. If you get a bad one, you'll become a philosopher.' (এই উক্তিটি ভয়ে ভয়ে দিলাম। কেননা আমি এখনো ব্যাচেলর !:#P  !:#P  !:#P )

৮. 'If a man is proud of his wealth, he should not be praised until it is known how he employs it.'

৯. 'Death may be the greatest of all human blessings.'

১০. 'Life contains but two tragedies. One is not to get your heart's desire; the other is to get it.' (কি অদ্ভুত সুন্দর উক্তি!)

১১. 'Be slow to fall into friendship; but when thou art in, continue firm and constant.' (আমার জীবনের একটা ঘটনা বলি, এক কলিগের সাথে আমার কথা বলতে সময় লেগেছিল ১৫ দিন। না সে সাহস পেয়েছে আমার সাথে কথা বলতে, না আমার ইচ্ছা হয়েছে তার সাথে কথা বলার। কিন্তু আজ সে আমার খুব ভালো বন্ধু।)

১২. 'Nothing is to be preferred before justice. '

১৩. 'One thing only I know, and that is that I know nothing.' (এই উক্তিটির জম্ম হলো তখন, যখন সেই দৈব বানী এলো, 'এথেন্স এর সবচেয়ে জ্ঞানী হলেন সক্রেটিস।')

১৪. 'The hottest love has the coldest end. ' (আমি মনে প্রানে চাই, এমন যেন কারো জীবনে না হয়। কিন্তু কি সত্যি কথা, কি অবলীলায় বলেছেন তিনি!)

১৫. 'I cannot teach anybody anything, I can only make them think. ' (আসলেই তাই। প্লেটো বা অন্যান্যদের ডায়ালোগ থেকে এরবেশি কিন্তু আমরা দেখি না।)

সার্চ ট্যাগঃ
সক্রেটিসের জীবনী,সক্রেটিসের জবানবন্দি,সক্রেটিসের মৃত্যু,সক্রেটিসের বিখ্যাত উক্তি,সক্রেটিসের বানী,সক্রেটিসের বই,সক্রেটিসের ছবি,সক্রেটিসের জন্ম,সক্রেটিসের স্ত্রী,সক্রেটিসের জল্লাদ,সক্রেটিসের,সক্রেটিসের উক্তি,সক্রেটিস এর জীবনী,সক্রেটিস এর মৃত্যু,সক্রেটিসের কথা,সক্রেটিসের জবানবন্দী,সক্রেটিসের দর্শন,সক্রেটিসের শেষ দিনগুলি,সক্রেটিসের বিচার
Share:

0 comments:

Post a Comment

Copyright © Fibd - Tips & Trick Sharing BD | Powered by Blogger Design by ronangelo | Blogger Theme by NewBloggerThemes.com|Distributed By Blogger Templates20