Free Tips and Trick

March 2, 2017

কিভাবে Wi-Fi পাসওয়ার্ড হ্যাক হওয়া থেকে বাচা যায়?


আমাদের অনেকের মনে প্রশ্ন থাকে Wi-Fi হ্যাকিং কি? কিভাবে Wi-fi হ্যাকিং করা হয়? Wi-Fi হ্যাক করতে কম্পিউটার না স্মার্টফোন কি দরকার পরে? এরকম অনেক প্রশ্ন আমাদের মনে ঘোরাঘোরি করে।আজ কথা হবে WPS সিস্টেম বেসড Wi-Fi হ্যাকিং নিয়ে ; ৯৮% Wi-Fi এরকম ভাবেই হ্যাক হয়।
WPS এর ব্যবহার অতি জনপ্রিয় ; ধরুন আমাদের বাসায় বা অফিস এ অনেক মানুষ বা মেহমান আসল ; সবাইকে তো আর ১০/১১ ডিজিটের পাসওয়ার্ড বলা যাবে না ; সেক্ষেত্রে আমরা যা করি তা হল রাউটার এর পেছনে থাকা WPS বাটনটি চালু করে দেই,এতে একটি নির্দিষ্ঠ সময়ের জন্য সকলের জন্য Wi-Fi উন্মুক্ত হয়ে যায়।
আর একটি সিস্টেম হল WPS বাটন অফ থাকলেও রাউটার এর সিস্টেম এ WPS বাই ডিফল্ট ভাবে অন থাকে ; এবং এটি কাজ করে রাউটার এর পেছনে লেখা পিন দ্বারা আর যেটি সচরাচর ৮ ডিজিট এর নামেরিক (নম্বর ভিত্তিক) পিন হয়।আমাদের মনে হতে পারে ৮ ডিজিট এর পিন সিকিরিটি ভালোই আছে তবে এই ধারনাটি ভুল।
পিন টি তো ০০০০-০০০০ থেকে ৯৯৯৯-৯৯৯৯ এর ভেতরই কোন সংখ্যা, তাই নয় কি? আর সফটওয়্যার এর মাধ্যমে এটি বের করা অত্যান্ত সহজ। বর্তমানে এন্ড্রয়েড বা কম্পিউটারে যে সফটওয়্যার এর মাধ্যমে Wi-Fi হ্যাক করা হয়, প্রায় সবই এই সিস্টেমেই পাসওয়ার্ড হ্যাক করে থাকে।
সুতরাং আজই আপনার Wi-Fi কে সুরক্ষিত করতে হলে আপনার Wi-Fi এর এডমিন প্যানেল এ লগিন করুন এবং WPS বাই ডিফল্টভাবে অন থাকলে তা অফ করে ফেলুন।
Share:

1 comment:

Copyright © Fibd - Tips & Trick Sharing BD | Powered by Blogger Design by ronangelo | Blogger Theme by NewBloggerThemes.com|Distributed By Blogger Templates20