Free Tips and Trick

January 12, 2017

ন্যাশনাল আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র চেক করুন অনলাইনে।

ইন্টারনেট যেন পুরো দুনিয়াতে আমাদের হাতের মুঠোয় এনে দিয়েছে।ইন্টারনেটের মাধ্যমে এখন কিনা না করা যায়।বাংলাদেশের মানুষও দিন দিন ইন্টারনেট থাকার সুবিধা ভোগ করতে শুরু করেছে।তার নতুন সংযোজন হল এখন আপনারা ঘরে বসেই আপনার জাতীয় পরিচয় পত্র এবং পাসপোর্ট চেক করতে পারবেন এরজন্য এখন আপনাকে এখন আর বাসার বাইরে যেতে হবে না তাহলে চলুন জেনে নেই কিভাবে আপনি আপনার পরিচয় পত্র এবং পাসপোর্ট বাসায় বসেই চেক করবেন।

পাসপোর্টের অনলাইন ইনকোয়ারি বা পাসপোর্টের সত্যতা নিশ্চিতকরণঃ যারা যারা নতুন পাসপোর্ট আবেদন করেছেন তারা এখন থেকে অনলাইনেই দেখতে পারবেন আপনার পাসপোর্টটি তৈরি হয়েছে কি না। প্রথমে আপনাকে নিচের ঠিকানায় যেতে হবে: http://www.immi.gov.bd/passport_verify.php
তার পর নিচের মত একটি পেইজ আসবে।

Passport Office Slip No: এর জায়গায় আপনার পাসপোর্ট আবেদনের রিসিট কপি

এবং Date of Birth: এর জায়গায় আপনার জন্ম তারিখটি দিন। তার পর Submit: এ ক্লিক করুন। আপনার তথ্যটি পেয়ে যাবেন সাথে সাথেই।

জাতীয় পরিচয়পত্র বা ন্যাশনাল আইডি কার্ড চেক করবেন যেভাবেঃ প্রথমে আপনাকে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে www.ecs.gov.bd/Bangla প্রবেশ করতে হবে। এরপর ওয়েব পেজের ডানদিকের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের ওয়েব লিংকে ক্লিক অথবা সরাসরি এ লিঙ্কে (www.nidw.gov.bd) (সরাসরি) যেতে হবে। তারপর বামপাশে তৃতীয় লাইনে ‘ভেরিফাই এনআইডি লিংকে ক্লিক করলে লগিং অপশন আসবে।

এখানে ক্লিক করুন একটা ছবি আসবে সেখানে রেজিস্ট্রারে ক্লিক করতে হবে রেজিস্ট্রার আসলে এবার ফরমটা পূরণ করুন।

ই-মেইল, মোবাইল নং দিন, এনআইডি ঘরে আপনার বার্থ ইয়ার দিয়ে হুবহু আইডি নম্বর লিখুন, এবার জন্ম তারিখ লিখুন, পাসওয়ার্ডের ঘরে ইংরেজির বড় একটি অক্ষর, একটি ছোট আর একটি সংখ্যা দিতেই হবে আগে পরে।

আপনার পাসওয়ার্ড সারাজীবন সংরক্ষণ করবেন এজন্য পাসওয়ার্ড বিভিন্ন জায়গায় লিখে সংরক্ষণ করুন ।
সাবমিটে ক্লিক করার পরপরই আপনার মোবাইলে একটি মেসেজ কোড আসবে। এবার কোডটা বসিয়ে দিন ব্যস হয়ে গেল আপনার এনআইডি ভেরিফাই রেজিস্ট্রেশন।

এর পাশেই রেজিস্ট্রার বাটনে ক্লিক করলেই রেজিস্ট্রেশন ফর্ম আসবে। এবার ফর্মটা পূরণ করুন। ই-মেইল, মোবাইল নম্বর দিন, এনআইডি ঘরে আপনার জন্ম তারিখ দিয়ে হুবহু আইডি নম্বর লিখুন, এবার জন্ম তারিখ লিখুন, পাসওয়ার্ডের ঘরে পাসওয়ার্ড লিখুন। এবার সাবমিট বাটনে ক্লিক করুন।

নির্বাচন কমিশন সচিবালয়ে সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা জানান যে, প্রকল্পটি পরীক্ষাধীন অবস্থায় থাকার কারণে একসেসে সমস্যা হতে পারে। তবে নির্বাচন কমিশনের ইন্টারনাল সার্ভারের মাধ্যমে ভোটারদের তথ্য দেখা যাচ্ছে। খুব শিগগিরই সব জটিলতা নিরসন করে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।


ট্যাগঃ
নতুন ভোটার আইডি কার্ড
ভোটার আইডি কার্ড ডাউনলোড
ভোটার আইডি কার্ড যাচাই
ভোটার আইডি কার্ড নাম্বার
ভোটার আইডি কার্ড তৈরি
ভোটার আইডি কার্ড সংশোধন
ভোটার আইডি যাচাই
ভোটার আইডি সংশোধন
ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম
ভোটার আইডি কার্ড হালনাগাদ
ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে
ভোটার আইডি
ভোটার আইডি কার্ড
ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০১৭
জাতীয় পরিচয়পত্র
জাতীয় পরিচয়
জাতীয় পরিচয় পত্র চেক
জাতীয় পরিচয় পত্র যাচাই
জাতীয় পরিচয় পএ
জাতীয় পরিচয় পত্র বিতরণ ২০১৭
জাতীয় পরিচয় পত্র সংশোধন ফি
জাতীয় পরিচয় পত্র ডাউনলোড
জাতীয় পরিচয়পত্র সংশোধন
জাতীয় পরিচয় পত্র সংশোধন অনলাইনে
জাতীয় পরিচয় পত্র
জাতীয় পরিচয় পত্র সংশোধন
জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে
Share:

0 comments:

Post a Comment

Copyright © Fibd - Tips & Trick Sharing BD | Powered by Blogger Design by ronangelo | Blogger Theme by NewBloggerThemes.com|Distributed By Blogger Templates20