Free Tips and Trick

January 24, 2017

বাংলাদেশিদের গড়া ৩টা সেরা রেকর্ড। যা গিনেসরেকর্ড এ নাম লিখিয়েছে।

বাংলাদেশিদের ৩টা সেরা রেকর্ড। যা গিনেসরেকর্ড এ নাম লিখিয়েছে। 

১। সবচেয়ে বেশী মানুষ একসাথে জাতীয় সংগীত গাওয়া-

২০১৪ সালের ২৬শে মার্চে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ২ লক্ষ ৫৪ হাজার ৫৩৭ জন বাংলাদেশি জাতীয় প্যারেড গ্রাউন্ডে একসাথে আমাদের জাতীয় সঙ্গীত গেয়ে এ রেকর্ড করেন। ২০১৬ সালের মে মাসে ফিলিপাইন এ রেকর্ড ভাঙ্গার চেষ্টা করলেও তাদের প্রচেষ্টা গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ রেজিস্ট্রেশন ভুলের জন্য গ্রহণ করেন নি।

২। একটানা ২৫ দিন তবলা বাজানো-

বাংলাদেশী বংশোদ্ভূত প্রবাসী তবলা বিশারদ সুদর্শন দাস একটানা ২৫ দিন তবলা বাজিয়ে ২০১৬ সালের ২২শে ডিসেম্বর এ রেকর্ড করেন। তিনি বাজানো শুরু করেন ২০১৬ সালের ২৭শে নভেম্বর এবং একটানা ২৫ দিন তবলা বাজান।

৩। সবচেয়ে বড় পতাকা

২০১৩ সালের ১৬ই ডিসেম্বর ২৭ হাজার ১১৭ জন মানুষ একত্রে মিলে তৈরী করেন বিশ্বের সর্ববৃহৎ পতাকা। এ রেকর্ডটি আগে পাকিস্তানের দখলে ছিল। আগে সবচাইতে বড় মানবসৃষ্ট পতাকাটির রেকর্ড ছিল পাকিস্তানের, ২৪ হাজার মানুষ একই ধরণের একটি পতাকা তৈরি করেছিলো বলে জানা যাচ্ছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকা থেকে।
মানবসৃষ্ট পতাকা তৈরিতে অংশ নিয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর একটি দল এবং ঢাকার বিভিন্ন স্কুল কলেজের ছাত্রছাত্রীরা।

প্যারেড গ্রাউন্ডে প্রতিবছরের নিয়মিত সামরিক কুচকাওয়াজ এবার আগাম ঘোষণা দিয়ে বাতিল করা হলেও পতাকা উৎসবে অংশ নিতে আগ্রহী বহু মানুষ ভিড় করেন।
প্যারেড গ্রাউন্ড এবং সামনের রাস্তা ছাড়াও শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাভারের স্মৃতিসৌধে আজ বহু মানুষের উপস্থিতি দেখা গেছে।
অনেককেই দেখা গেছে লাল এবং সবুজ রংয়ের পোশাক পড়তে। কেউ কেউ মুখে এঁকে নিয়েছে রঙিন আলপনা।
Share:

0 comments:

Post a Comment

Copyright © Fibd - Tips & Trick Sharing BD | Powered by Blogger Design by ronangelo | Blogger Theme by NewBloggerThemes.com|Distributed By Blogger Templates20